টানা বৃষ্টিতে নষ্ট সবজির খেত

প্রকাশঃ জুলাই ২৮, ২০১৫ সময়ঃ ৬:১৫ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৬:১৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

ManikGanjবর্ষার অবিরাম বর্ষণে পানি জমে সবজি নষ্ট হয়ে যাচ্ছে। মানিকগঞ্জের বিভিন্ন এলাকায় সবজি চাষে জীবন চলে বহু মানুষের। বৃষ্টি সবজি নষ্ট হয়ে যাওয়ায় চরম হতাশায় দিন কাটাচ্ছেন স্থানীয় চাষিরা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, মানিকগঞ্জ সদর, সিংগাইর, সাটুরিয়া ও শিবালয়ে চলতি মৌসুমে প্রায় সাড়ে চার হাজার হেক্টর জমিতে সবজির আবাদ হয়েছে। এর পাশাপাশি পাঁচ হাজার হেক্টর জমিতে হয়েছে মরিচের আবাদ। চলমান বৃষ্টিতে জমির বিভিন্ন প্রকারের সবজি নষ্ট হয়ে গেছে।

সম্প্রতি জেলার বিভিন্ন এলাকার সবজি চাষিদের সঙ্গে কথা বলে জানা গেছে, মানিকগঞ্জের মাটি সবজির উপযোগী চাষে বেশ উপযোগী। তাই এসব অঞ্চলের হাজার হাজার মানুষ সবজি চাষে জড়িত। এ অঞ্চলের চাষিরা মূলত লাল শাক, বেগুন, লাউ, মিষ্টি কুমড়া, করলা, বরবটি, ডাটা, ঝিঙা, পুঁইশাক, চাল কুমড়া, পানি কচু, মুখী কচু, পটল ও মরিচের আবাদ করে থাকেন।

সিংগাইরের গ্রামের সবজি চাষি বিল্লাল হোসেন জানান, এ বছর তিনি পাঁচ বিঘা জমিতে বিভিন্ন সবজির আবাদ করেছিলেন। অব্যাহত বৃষ্টিতে সবজি খেতে পানি জমে সব সবজিই পচে নষ্ট হয়ে গেছে। দেড়লাখ টাকা খরচ করে তিনি সবজির আবাদ করেছিলেন। এ পর্যন্ত তিনি মাত্র ২৩ হাজার টাকার সবজি বিক্রি করতে পেরেছেন। বৃষ্টির কারণে এতে তিনি বড় ধরনের লোকসানের মুখে পড়েছেন।

শিবালয় উপজেলার শাকরাইল গ্রামের আরশেদ আলী জানান, বৃষ্টিতে তার ১০ বিঘা জমির মরিচ নষ্ট হয়ে গেছে। তার মত আরো অনেক চাষির এই দুরবস্থা চলছে।

এ ব্যাপারে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. আলীমুজ্জামান মিয়া জানান, বৃষ্টিতে কিছু পরিমাণ সবজি ক্ষতিগ্রস্থ হয়েছে। তবে, অব্যাহত বৃষ্টি চলতে থাকলে কৃষকরা বড় ধরনের ক্ষতির সম্মুখীন হবে।

প্রতিক্ষণ/ডেস্ক/সজল

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G